Bangladesh HSC result 2013 passed 74% all education bard

This year 7,44,891 students have cleared the 2013 HSC exam result and its equivalent examinations, pegging the success rate to 74.30 percent all board in Bangladesh. and 58197 students have secured GPA-5 in this HSC result 2013.

HSC Result 2013 Bangladesh | EducationBoardResults.gov.bd

Bangladesh HSC/ALIM Exam Result 2013 by education board of Bangladesh
১০ লাখ পরীক্ষার্থীর মধ্যে ৭ লাখ ৪৪ হাজার ৮৯১ জন পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ১৯৭ জন।

এইচএসসিতে ঢাকা বোর্ডে ৭৪ দশমিক ০৪, সিলেটে ৭৯ দশমিক ১৩, চট্টগ্রামে ৬১ দশমিক ২২, যশোরে ৬৭ দশমিক ৪৯, রাজশাহীতে ৭৭ দশমিক ৬৯, দিনাজপুরে ৭১ দশমিক ৯৪, কুমিল্লায় ৬১ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

মাদ্রাসা বোর্ডে ৯১ দশমিক ৪৬ এবং কারিগরি বোর্ডে ৮৫ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

শনিবার সকালে সব শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন তিনি। বেলা ২টার পর থেকে পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৮ দশমিক ৬৭ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। জিপিএ-৫ পায় ৬১ হাজার ১৬২ জন।

ঘোষণা অনুযায়ী, এবারো পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হল।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, হরতালের কারণে এবারের এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।পরীক্ষার পরেও হরতাল ও রাজনৈতিক অস্থিরতায় উত্তরপত্র মূল্যায়নে কিছুটা ভোগান্তিতে পড়তে হয় বিভিন্ন শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে।

এবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনাল/বিএম (বিজনেজ ম্যানেজমেন্ট) ও ডিআইবিএসে এবার মোট ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ২৮ মে শেষ হওয়ার কথা থাকলেও হরতাল ও ঘূর্ণিঝড় মহাসেনের কারণে পরীক্ষা শেষ হয় ১ জুন।

ফল জানা যাবে মোবাইলে

বরাবরের মতোই যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

Bangladesh HSC/ALIM Exam Result 2013 by education board of Bangladesh


এ জন্য HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলে ফল জানিয়ে দেয়া হবে।

ফল পুনঃনিরীক্ষা

রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামী ৪ থেকে ১৩ অগাস্ট এইচএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে টেলিটকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইযেন্টিফিকেশন নম্বর-PIN) দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য দেড়শ’ টাকা হারে চার্জ কাটা হবে।

যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে যে সকল বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কাটা হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে বলে বিজ্ঞপ্তিতে জাননো হয়।

Bangladesh HSC/ALIM Exam Result 2013 by education board of Bangladesh

Popular Keyword for HSC result 2013: HSC 2013 mark sheet download, HSC 2013 result, Hsc 2013 result publish date, HSC bangladesh 2013, hsc result, hsc result 3rd August 2013, HSC Result 2013 Bangladesh, HSC Result 2013 Barisal Board, HSC result 2013 by SMS, HSC Result 2013 Chittagong Board, HSC Result 2013 Comilla Board, HSC Result 2013 Dhaka Board, HSC Result 2013 Dinajpur Board, HSC Result 2013 Jessore Board, HSC Result 2013 PDF Download, 2013 HSC result rajshahi board, alim result 2013 bangladesh, Alim Result 2013 Madrasa Board, Education 12th Class Results, email registration for hsc result 2013 bangladesh, Full HSC result, Get the result of HSC, h s c 2013 result, when will be hsc result, www educationboardresults gov bd/result php

No comments:

Post a Comment